[৯৯৯] সানন্দবাড়ীতে খাস জমি উদ্ধার

S M Ashraful Azom
0

 : জামালপুরের দেওয়ানগঞ্জে  ১ একর ৪৭ শতক সরকারি খাস জমি অবৈধভাবে দখল করে সেগুলোতে পুকুর ও  কিছু অবকাঠামো গড়ে তোলা হয়েছে।  সানন্দবাড়ি বাজার সংলগ্ন এই খাস জমি উদ্ধার করলেন দেওয়ানগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি)  মোঃ মাহবুব হাসান।

সানন্দবাড়ীতে খাস জমি উদ্ধার



উদ্ধার করা জমিতে লাল নিশান ও সরকারি ব্যানার  স্থাপন করা হয়েছে।


উপজেলা প্রশাসন ও স্থানীয় সূত্র জানায়, দেওয়ানগঞ্জ উপজেলার চরআমখাওয়া ইউনিয়নের সানন্দবাড়ী মৌজায় মোট ১একর ৪৭ শতক সরকারি খাস জমি উদ্ধার করা হয়। এর মধ্যে সানন্দবাড়ী মৌজা ১ নম্বর বি আর এস  খতিয়ানের ১০০৩৫ দাগ থেকে ০.৭৭ একর, ১ নম্বর বি আর এস খতিয়ানে দাগ নং ১০০৬৭ জমির পরিমাণ ০.৪৭ একর, ১নং খতিয়ান  নম্বরের ১০০৬৮দাগে ০.২৩ একর জমি রয়েছে। ওই সরকারি খাস জমিগুলো দীর্ঘদিন ধরে বেশি অংশে  পুকুর ও জলাশয় পরিনত এবং তার সাথে কিছু ঘরবাড়ি ছিল। 

 এতে করে পর্যায়ক্রমে ওই সব সরকারি খাস জমিতে সামান্য সংখ্যক বাসাবাড়ি গড়ে উঠেছে।

  

দেওয়ানগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইএনও) কামরুন্নাহার শেফার নির্দেশে   উপজেলা সহকারী কমিশনার (ভূমি)  নেতৃত্বে দখলে থাকা সরকারি খাস জমি উদ্ধারে অভিযান পরিচালনা করা হয়।


চরআমখাওয়া ইউনিয়ন ভূমি অফিস থেকে ওই খাস জমি দীর্ঘ সময় ধরে সার্ভেয়ার দিয়ে মাপজোক শেষে সীমানা নির্ধারণ করে লাল নিশান স্থাপন করা হয়েছে। উদ্ধারকৃত জমির  বতর্মান বাজার মূল্য ৫ কোটি টাকার বেশি হবে।


জমি উদ্ধার অভিযানে দেওয়ানগঞ্জ উপজেলা সহকারী কমিশনার( ভূমি)

 কর্মকর্তা মোঃ মাহবুব হাসান, সার্ভেয়ার আব্দুর রাজ্জাক , অফিস সহকারী ফখরুল ইসলাম, অফিস সহকারী জিয়া শাহ সুলতান, চরআমখাওয়া ইউনিয়ন ভূমি উপ-সহকারী মোঃ ফজলুল করিম( মামুন) দেওয়ানগঞ্জ মডেল থানার নির্দেশক্রমে সানন্দবাড়ী তদন্ত কেন্দ্রের (ডি এস বি)  আব্দুর রাকিব খানসহ অন্যান্য 

পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।


 দেওয়ানগঞ্জ  উপজেলা নির্বাহী মাজিস্ট্রেট (ভূমি) মাহবুব হাসান বলেন, ভুমি অফিসের কাগজপত্রে ওই জমিগুলো খাস হিসেবে রয়েছে। এর আগে সরেজমিনে গিয়ে ওই সরকারি খাস জমি সার্ভে করা হয়। এ সময় দেখা যায় সরকারি খাস জমিতে দুটি পুকুর  ও সামান্য  বাসাবাড়ি গড়ে তুলেছেন। আজ অভিযান পরিচালনা করে সরকারি খাস জমি চিহ্নিত করে লাল সীমানা নিশান ও ব্যনার স্থাপন করা হয়। 


উদ্ধার করা ওই খাস জমিতে সরকারিভাবে মার্কেট কিংবা সরকারি স্থাপনা  গড়ে তোলার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হবে বলে জানান তিনি।


তিনি আরও বলেন, উদ্ধার হওয়া জায়গাটিতে অনুপ্রবেশ ঠেকাতে সার্বক্ষণিক ভূমি অফিসের নজরে থাকবে  । ইতোমধ্যেই নিষেধাজ্ঞাসহ ২টি সাইনবোর্ড টানানো হয়েছে। এরপরেও যদি অবৈধভাবে কেউ এ জায়গায় প্রবেশ বা দখল করার চেষ্টা করে তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। 


শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top