প্লাজমা থেরাপি বাস্তবায়নে ছাত্রলীগ

S M Ashraful Azom
0
প্লাজমা থেরাপি বাস্তবায়নে ছাত্রলীগ

সেবা ডেস্ক: বিশ্বের অনেক দেশে ইতোমধ্যেই প্রাণঘাতি করোনা ভাইরাসের চিকিৎসায় প্লাজমা থেরাপি শুরু করা হয়েছে। সীমিত আকারে হলেও করোনার চিকিৎসায় বাংলাদেশে প্লাজমা থেরাপি শুরু হয়েছে৷ কেউ কোভিড-১৯ থেকে সেরে উঠলে তার রক্ত থেকে প্লাজমা নিয়ে আক্রান্ত রোগীর দেহে প্রবেশ করিয়ে এই চিকিৎসা করা হয়৷

চিকিৎসকরা জানিয়েছেন করোনা আক্রান্ত রোগী সুস্থ হলে তার রক্তে করোনার অ্যান্টিবডি তৈরি হয়৷ তা থাকে রক্তের হলুদাভ জলীয় অংশে৷ এটাই প্লাজমা৷ সুস্থ হওয়া রোগীর রক্ত থেকে এই প্লাজমা নিয়ে আক্রান্ত ব্যক্তির শরীরে দিলে তার করোনা প্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠে এবং সুস্থ হয়ে ওঠেন৷

কোন ক্যাটাগরির রোগীরা প্লাজমা থেরাপি নিতে পারবেন,তার জন্য DGHS এর সর্বশেষ গাইডলাইন অনুসরন করা হচ্ছে। কিন্তু,ব্যাপক চাহিদার কারণে গাইডলাইন না মেনেই অনেকে হন্যে হয়ে প্লাজমা খুঁজে বেড়াচ্ছেন।

বাংলাদেশ ছাত্রলীগ, মুগদা মেডিকেল কলেজ শাখা এর উদ্যোগে করোনা মহামারীতে প্লাজমা থেরাপি কে আরো সহজ করার লক্ষ্যে ‘করোনা জয়ী আগ্রহী প্লাজমা দাতাদের তালিকা’ নামে-তৈরি করা হয়েছে একটি ডক ফর্ম।

এ প্রসঙ্গে মুগদা মেডিকেল কলেজ শাখার সাধারন সম্পাদক শাহ আহমেদ নুসায়ের বলেন-“আমরা কর্তৃপক্ষের সাথে নিয়মিত যোগাযোগ করে কোভিড হাসপাতালে আসা করোনা রোগীদের সুনির্দিষ্ট তালিকা তৈরি করছি এবং তাদের পরবর্তীতে প্লাজমাদানে উদ্ধুদ্ধ করছি।অনলাইনেই যাতে স্বেচ্ছায় একজন করোনা জয়ী প্লাজমা দিতে আগ্রহী হন তাই এই উদ্যোগ।”

ছাত্রলীগের অন্যান্য কর্মীরা জানান-প্লাজমাদানে শরীরের কোনো ক্ষতি হয়না কিংবা পুনরায় আক্রান্ত হওয়ারও কোনো সম্ভাবনা নেই।আমরা আক্রান্ত সকলের সাথে কথা বলেছি।ইতোমধ্যে ডক ফর্মটি পূরনের মাধ্যমে অনেক আগ্রহী প্লাজমাদাতার সন্ধান মিলেছে।

মানুষের রক্তের ৫৫ ভাগই প্লাজমা৷ এটি দেয়ার ক্ষেত্রে কোনা শারীরিক ঝুঁকি নেই বলেও জানান চিকিৎকরা৷ তাই করোনা থেকে আরোগ্যলাভকারীরা যদি প্লাজমা দিতে এগিয়ে আসেন তাহলে অনেক জীবন বাঁচানো যাবে৷


ভিডিও নিউজ


-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন


ট্যাগস

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top