আরো ৫ হাজার চিকিৎসক-টেকনিশিয়ান নিয়োগ হচ্ছে

S M Ashraful Azom
0
আরো ৫ হাজার  চিকিৎসক-টেকনিশিয়ান নিয়োগ হচ্ছে

সেবা ডেস্ক: দেশে আরো দুই হাজার চিকিৎসক এবং তিন হাজার মেডিকেল টেক’নোলজিস্ট, টেক’নিশিয়ান ও রেডিওগ্রাফা’র নিয়োগ দিতে যাচ্ছে বাংলাদেশ সরকার।

করোনা’ভাইরাস সংকট মোকাবিলা’য় গত ৪ মে দুই হাজার চিকিৎসক এবং ৭ মে পাঁচ হাজার ৫৪ নার্স নিয়োগ দেয় সরকার।

এখন তিন হাজার মেডিকেল টেকনোলজিস্ট, টেকনিশিয়ান ও রেডিও’গ্রাফার নিয়োগের কাজ শুরু হয়েছে বলে স্বাস্থ্য মন্ত্রণালয়ে’র মিডিয়া সেলের প্রধান অতিরিক্ত সচিব হাবিবুর রহমান খান জানিয়েছেন ।

তিনি গণমাধ্যম’কে বলেন, তিন হাজার মেডিকেল টেকনো’লজিস্ট, টেকনিশিয়ান ও রেডিও’গ্রাফার নিয়োগ দেয়ার জন্য আমরা ঈদের মধ্যে প্রধানমন্ত্রীর অনুমোদ’ন পেয়েছি। এখন দ্রুততার ভিত্তিতে তাদের নিয়োগ প্রক্রিয়া’র কাজ চলছে।

‘সব মিলিয়ে এক মাসের মধ্যেই ডাক্তার, নার্স, টেকনিশিয়ান’সহ ১০ হাজারের বেশি স্বাস্থ্যকর্মী নিয়োগের রেকর্ড হবে, যা আগে কখনোই হয়নি।’

নতুন নিয়োগ পেতে যাওয়া স্বাস্থ্যকর্মীদের বিষয়ে স্বাস্থ্য সেবা বিভাগে’র কর্মকর্তা হাবিবুর রহমান খান বলেন, এদের মধ্যে ১২০০ টেকনোলজিস্ট, ১৬৫০ টেকনিশিয়া’ন ও ১৫০ জন রেডিওগ্রাফার।

যতদিন মহামারি থাকবে ততদিন এরা কোভিড-১৯ রোগীদের চিকিৎসায় নিয়োজিত থাকার পর মহামারি কেটে গেলে বিভিন্ন হাসপাতা’ল ও ল্যাবে তাদের পদায়ন করা হবে বলে জানান তিনি।

কোন প্রক্রিয়ার মধ্য দিয়ে নিয়োগ দেয়া হবে জানতে চাইলে এই অতিরিক্ত সচিব বলেন, ‘প্রধানমন্ত্রীর অনুমোদনের বিষয়টা এরই’মধ্যে আমরা স্বাস্থ্য বিভাগকে জানিয়ে দিয়েছি। এখানে স্বাস্থ্য, জনপ্রশাসন, অর্থসহ বেশ কয়েক’টি মন্ত্রণালয় জড়িত। এদের মধ্যে সমন্বয় করে কীভাবে দ্রুত নিয়োগ দেওয়া যায় সেটা নিয়ে আলোচনা চলছে।”

আরও দুই হাজার চিকিৎসক নিয়োগের বিষয়ে হাবিবুর রহমান খান বলেন, “আমরা একটা সিগন্যাল পেয়েছি। আমাদের প্রধান’মন্ত্রী স্বাস্থ্য খাত নিয়ে অনেক চিন্তা-ভাবনা করেন ও দূরদর্শী সিদ্ধান্ত দেন। তিনি হয়ত দেখছেন যে, স্বাস্থ্য খাতকে আরো গতি’শীল করার দরকার আছে। এ কারণে তিনি প্রতিনিয়তই আমাদের নির্দেশনা দিচ্ছেন।

‘আরো দুই হাজার ডাক্তার নিয়োগের বিষয়ে আমাদের কাছে নির্দেশ এসেছে। এখন আমাদের কাজ হল এটাকে এগিয়ে নেওয়া। কয়েকটি মন্ত্রণালয়ে’র মধ্যে সমন্বিতভাবে কাজ করে এটি এগিয়ে নিতে হবে।’

৩৯তম (বিশেষ) বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়েও যারা নিয়োগ পাননি তাদের মধ্য থেকে দুই হাজার চিকিৎসককে বিসিএস (স্বাস্থ্য) ক্যাডা’রে সহকারী সার্জন পদে নিয়োগের জন্য গত ৩০ এপ্রিল সুপারিশ করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এছাড়া ৫ হাজার ৫৪ জনকে সিনিয়র স্টাফ নার্স পদে নিয়োগের সুপারিশ করা হয়।

এরপর এক সপ্তাহের মাথায় এদের নিয়োগ সম্পন্ন হওয়ার পর কাজে যোগ দিয়েছেন তারা। কোভিড-১৯ চিকিৎসার জন্য তাদের বিভিন্ন হাসপাতালে পদায়ন করা হয়েছে।

আরো যে দুই হাজার চিকিৎসক নিয়োগের কাজ এগিয়ে চলছে। তাদেরও ৩৯তম বিসিএস থেকেই নিয়োগ করা হতে পারে বলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা ইঙ্গিত দিয়েছেন। 

ভিডিও নিউজ


-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন


একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top