জমে উঠেছে ঘাটাইলের পোড়াবাড়ী বাজার সমিতির নির্বাচন

S M Ashraful Azom
0
জমে উঠেছে ঘাটাইলের পোড়াবাড়ী বাজার সমিতির নির্বাচন
সেবা ডেস্ক: টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার সীমান্তবর্তী বাজার পোড়াবাড়ীতে জমে উঠেছে পোড়াবাড়ী বহুমুখী বাজার সমিতির নির্বাচন। ঘাটাইল, গোপালপুর ও মধুপুরের মধ্যস্থলে বাজারটির অবস্থান থাকায় নানা কারণে বাজারটি সারা দেশজুড়ে পরিচিত।

মোট পাঁচটি পদের বিপরীতে ১১ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। আগামী ২৮ই সেপ্টেম্বর শনিবার ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

নির্বাচনকে সামনে রেখে শেষ মুহূর্তে জমে উঠেছে প্রচার প্রচারণা। সকাল থেকে মধ্যরাত পর্যন্ত সমান তালে চলছে প্রার্থীদের গণসংযোগ। চায়ের দোকানে চলছে চুলচেরা বিশ্লেষণ। প্রার্থীদের নির্বাচনী প্রচার প্রচারণায় পোস্টার ব্যানার ফেস্টুনে ছেয়ে গেছে পুরো বাজারের অলি গলি।

ইতিমধ্যেই সভাপতি পদে দুই প্রার্থী বিশাল বিল বোর্ড ছাপিয়ে তাদের নির্বাচনী ইস্তেহার ঘোষণা করেছেন। স্বল্প সময়ের মধ্যে বাস্তবায়ন করে দেয়ার প্রতিশ্রুতিও দিচ্ছেন ভোটারদের। অপরদিকে অন্যান্য প্রতীকের প্রার্থীরাও পিছিয়ে নেই প্রতিশ্রুতি থেকে। তারাও বিভিন্নভাবে ভোটারদের মন জয় করার চেষ্টা অব্যাহত রেখেছেন।

তিন উপজেলার মধ্যস্থলে প্রচীন এই বাজারটি দেশ স্বাধীনের আগে থেকেই জুড়ে পরিচিত থাকলেও কার্যত কোন উন্নয়নের ছোঁয়াই লাগেনি আজ পর্যন্ত। বাজারে নেই কোন পয়ঃনিষ্কাশন ব্যাবস্থা, ময়লা- আবর্জনা ফেলার নির্দিষ্ট কোন স্থান নেই। এদিকে রাতে লাইটিং এর ব্যাবস্থার অপ্রতুলতা, জেনারেটরের ব্যাবস্থা, বণিক সমিতির নিজস্ব ঘর, পরিচ্ছন্নকর্মী, নৈশ প্রহরীর স্বল্পতাসহ বহুবিদ সমস্যায় জর্জরীত প্রাচীন এই বাজারটি। সন্ধ্যা লাগলেই ভুতুরে পরিবেশ সৃষ্টি হয় পুরো এলাকা জুড়ে।

জানা যায়, গড়ে প্রতি মাসেই কোন না কোন দোকান চুরী যাওয়ার ঘটনা রুটিনে পরিণত হয়েছে। ফলে ক্ষুদ্র ও মাঝারী ব্যাবসায়ীরা নিঃস্ব হয়ে পথে বসার উপক্রম হয়েছে। তাই আগামী ২৮শে সেপ্টেম্বরের নির্বাচনটি ঘিরে প্রার্থীরা যেমন আটঘাট বেঁধে মাঠে নেমেছেন ভোটাররাও তেমনী নিজেরদের দাবী দাওয়া পুরণের জন্য মরিয়া হয়ে উঠেছেন। পুরো বাজার জুড়ে পোষ্টার আর বীলবোর্ডে ছেয়ে গেছে।

দুই সভাপতি প্রার্থী আলহাজ্ব মোঃ কেরামত আলী খান ও আব্দুল বাছেদ বাচ্চু বড় বড় বীল বোর্ডে তাদের নির্বাচনী ইস্তেহার ঘোষণা করে বাজারের অলিতে গলিতে টাঙ্গিয়ে দিয়েছেন। ইতিমধ্যেই বিভিন্ন উপজেলা থেকে আগত মানুষের নজর কাড়তে সক্ষম হয়েছে। অনেককেই বলছেন বাজার সমিতিকে ঘিরে যে ইস্তেহার ঘোষনা করা হয়েছে এমন ইস্তেহার স্থানীয় ইউনিয়ন পরিষদ নির্বাচন কিংম্বা জাতীয় নির্বাচনেও কোথাও আমাদের চোখে পড়েনি।

মেসার্স সেতু এন্টার প্রাইজের কর্ণধার আলহাজ্ব মোঃ কেরামত আলী খান তার ইস্তেহারে উল্লেখ করেছেন-
 কোন ব্যাবসায়ী অন্যায়ভাবে নির্যাতিত হলে তা কঠোর হস্তে প্রতিহত করা হবে।
 অত্র বাজার মাদক ব্যবসায়ী ও মাদকসেবী মুক্ত রাখা হবে।
 একজন পরিচ্ছন্নকর্মী নিয়োগ দেওয়া হবে।
 সমিতির সকল প্রয়োজনীয় আসবাব পত্র নিজস্ব অর্থায়নে ক্রয় করে দেয়া হবে।
 দুই জন নৈশ প্রহরী সমিতির অর্থায়নে ও একজন নৈশ প্রহরী ব্যাক্তিগতভাবে নিয়োগ ও বেতন দেওয়া হবে।
 সৌর বিদ্যুৎ দ্বারা বাজার আলোকিত রাখা হবে।
 বাসষ্টেশনে একটি পাবলিক টয়লেট সরকারী অথবা নিজস্ব অর্থায়নে স্থাপন করা হবে।

অপর সভাপতি প্রার্থা বিশিষ্ট ব্যবসায়ী আব্দুল বাছেদ বাচ্চু তার নির্বাচী ইস্তেহারে উল্লেখ করেছেন আমি যদি নির্বাচিত হই তাহলে প্রথম কাজটি হবে আমার নির্বাচনী ইস্তেহার বাস্তবায়ন করা। তিনি ইস্তেহারে উল্লেখ করেছেন-

 নিরাপদ ও নির্বিঘ্নে ব্যাবসা পরিচালনা করার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করা।
 পোড়াবাড়ি বাসষ্ট্যান্ডে একটি পাবলিক টয়লেট স্থাপন করা। যার প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়েছে।
 কোন ব্যাবসায়ী চাঁদাবাজ ও সন্ত্রাসী দ্বারা আক্রান্ত হলে তা শক্ত হাতে সম্মীলিতভাবে প্রতিহত করা হবে।
 বণিক সমিতির নিজস্ব অফিস স্থাপন করা হবে।
 দুঃস্থ সদস্যদের কল্যাণে বিশেষ তহবিল গঠন করা হবে।
 বাজারে চার দিকে ৫টি সোলার লাইট স্থাপন করা হবে।
 চুটি ও যেকোন প্রকার অপরাধ কার্যক্রম রোধ করার লক্ষে পুরো বাসষ্ট্যান্ড সিসি টিভির আওতায় আনা হবে।
 পুরো বাসষ্ট্যান্ড জুড়ে ২০টি ডাস্টবিন স্থাপন করা হবে।
 সমিতির তহবিল থেকে সহজ শর্তে সদস্যদের মাঝে ঋণ বিতরণ করা হবে।
 বৃক্ষ রোপন কর্মসূচীর মাধ্যমে বাসষ্ট্যান্ডকে সুশীতল করে গড়ে তোলা হবে।

এ রকম বহুবিধ প্রতিশ্রুতি পাল্টা প্রতিশ্রুতি সহ পোষ্টার আর মিছিলের নগরীতে পরিণত হয়েছে পোড়াবাড়ি বাসষ্টেশনটি।

অপর দিকে সাধারণ সম্পাদক হিসাবে প্রতিদন্ধিতা করেছেন ২জন। এদের মধ্যে মেসার্স খান এন্টার প্রাইজের স্বত্বাধিকারী মোঃ আসাদ খান লড়ছেন মোরগ প্রতীক নিয়ে। অপরদিকে মা ফার্নিচার মাটের স্বত্বাধিকারী মোঃ গোলাম রব্বানী কায়েস লড়ছেন গরুর গাড়ী প্রতীক নিয়ে।

সহ সাধারণ সম্পাদক পদে প্রতিদন্ধিতা করছেন ৩ জন। মোঃ জালাল উদ্দিন লড়ছেন দেওয়াল ঘড়ি প্রতীক নিয়ে, মোঃ সাইফুল খান লড়ছেন মাছ প্রতীক নিয়ে এবং মোঃ মাজহারুল ইসলাম খান লড়ছেন টেলিভিশন প্রতীক নিয়ে।

কোষাধ্যক্ষ পদে প্রতিদন্ধিতা করছেন ২ জন। মোঃ ইউসুফ আলী খান লড়ছেন। দোয়াত কলম প্রতীক নিয়ে, কাজী গোলাম কিবরিয়া (চন্দন) লড়ছেন মোমবাতি প্রতীক নিয়ে।

এছাড়া ক্রীয়া সম্পাদক পদে প্রতিদন্ধিতা করছেন ২ জন। মোঃ শফিকুল ইসলাম (শফিক) লড়ছেন সাইকেল প্রতিক নিয়ে মোঃ কিতাব আলী লড়ছেন ফুটবল প্রতীক নিয়ে।

এদিকে বিনা প্রতিদন্ধিতায় সহ সভাপতি হিসাবে নির্বাচিত হয়েছেন মোঃ আঃ মান্নান ও মোঃ মজিবর রহমান। সাংগঠনিক সম্পাদক পদে প্রতিদন্ধিতায় নির্বাচিত হয়েছেন মোঃ গোলাম রব্বানী, (রাব্বি), দপ্তর সম্পাদক হিসাবে নির্বাচিত হয়েছেন মোঃ শামছুল হক (দুল্লু), ধর্ম সম্পাদক হিসাবে নির্বাচিত হয়েছেন মোঃ আমিনুল ইসলাম খান। এ ছাড়াও ৬ জন সম্মানীত সদস্য হিসাবে বিনা প্রতিদন্ধিতায় নির্বাচিত হয়েছেন।

নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনের দায়িত্ব পালন করছেন পোড়াবাড়ি পাবলিক ফাজিল মাদ্রাসার প্রিন্সিপাল মোঃ জাহিদুল ইসলাম ও সহকারী নির্বাচন কমিশনের দায়িত্ব পালন করছেন অত্র মাদ্রাসার ভাইচ প্রিন্সিপাল মোঃ আব্দুল হাই।

নির্বাচন যাতে অবাধ, সুষ্ঠু নিরপেক্ষ ও গ্রহণ যোগ্য হয় এ ব্যাপারে সার্বক্ষণিক তদারকির দায়িত্ব পালন করছেন ৫ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি। কমিটির আহ্বায়ক হচ্ছেন মোঃ খলিলুর রহমান খোকন। যুগ্ম আহ্বায়ক মোঃ হাফিজুর রহমান ভূইঁয়া, মোঃ আজহারুল ইসলাম, শামছুর রহমান (লেবু) এবং আব্দুস সাত্তার শেখ।

 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top