ভূঞাপুরে পরিত্যক্ত পলিথিন থেকে তৈরী হচ্ছে জ্বালানী তেল ও গ্যাস

S M Ashraful Azom
0
ভূঞাপুরে পরিত্যক্ত পলিথিন থেকে তৈরী হচ্ছে জ্বালানী তেল ও গ্যাস
সেবা ডেস্ক: টাঙ্গাইল জেলার ভূঞাপুর উপজেলার সারপলশিয়া গ্রামে পরিবেশ দূষনকারী পলিথিন থেকে উৎপাদন করা হচ্ছে ডিজেল ও পেট্রোল। উৎপাদিত পেট্রোল দিয়ে মটর বাইক এবং ডিজেল দিয়ে চলছে ইঞ্জিন চালিত যানবাহন।

ভূঞাপুরের সারপলশিয়া গ্রামে নোয়াখালির শাহআলম (জুয়েল) পরিত্যক্ত পলিথিন বর্জ্য থেকে জ্বালানি তেল তৈরী করছেন। বিশেষজ্ঞরা মনে করেন এই উদ্যোগের ফলে পরিবেশ দূষণ অনেকাংশেই কমিয়ে আনবে। যেখানে বর্জ্য পলিমার প্রকৃতির জন্য এক বড় হুমকি, কারণ তা মাটিতে মিশে না। সেখানে সুন্দর একটি প্রযুক্তির মাধ্যমে তৈরী করা হচ্ছে জ্বালানি তেল ও মিথেন গ্যাস।

উদ্ভাবক জুয়েল বলেন, প্রথমে একটি বড় লোহার ট্রাংকিতে পলিথিন ভরা হয়, পলিথিন ভর্তি ট্রাংকির নিচে আগুন দিয়ে গরম করলে পলিথিন গলে তা বাস্প হয় এবং ট্রাংকির সাথে যুক্ত ২০-৩০ ফিট লম্বা স্টিলের পাইপের মাধ্যমে প্লাস্টিকের জারে ডিজেল ও পেট্রোল নির্গত হয়। একটি জারে পেট্রোল ও একটিতে ডিজেল সংগ্রহ করা হয় এবং গ্যাস সংগ্রহ করার জন্য যথাযথ ব্যবস্থা না থাকায় তা পুড়িয়ে ফেলা হচ্ছে।

উক্ত তেল রিফাইন্ড করতে নিজস্ব পদ্ধতিতে ফিল্টারও তৈরী করেছেন উক্ত প্রতিষ্ঠানের টেকনিশিয়ান সালাহ্ধসঢ়;উদ্দিন জুয়েল। ১০০ কেজি পলিথিন থেকে তৈরী করা হচ্ছে ৮০ থেকে ৮৫ লিটার ডিজেল ও ৫ লিটার পেট্রোল। পলিথিন বর্জ্য পরিবেশের জন্য মারাত্বক ক্ষতিকর, কিন্তু এ পদ্ধতিতে রিসাইকেলিং হয়ে তা সম্পদে পরিনত হচ্ছে এবং সৃষ্টি হচ্ছে কর্মসংস্থানের।

জুয়েল বলেন, সরকারি সহযোগীতা পেলে আরো বড় পরিসরে বেশি পরিমাণে উৎপাদন করা সম্ভব। ভূঞাপুর উপজেলা নির্বাহি অফিসার জনাব ঝোটন চন্দ্র বলেন, পরিত্যক্ত পলিথিন দিয়ে জ্বালানি তেল তৈরীর প্রক্রিয়ায় পরিবেশ থেকে বর্জ্য পলিথিন দূর করা সম্ভব।

 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top