ন্যায্য দাম পেলে কাঁচা চামড়া রফতানি হবে না: বাণিজ্যমন্ত্রী

S M Ashraful Azom
0
Raw leather won't be exported if fair price: Commerce Minister
সেবা ডেস্ক: বাংলাদেশ সরকারের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, তৃণমূলের মানুষেরা দেশের বাজারে কাঁচা চামড়ার ন্যায্য দাম পেলে প্রয়োজন হলে রফতানি বন্ধের সিদ্ধান্ত নেয়া হবে।
বৃহস্পতিবার দুপুরে রংপুরের কাউনিয়ায় জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ শেষে এক আলোচনা সভায় তিনি এ কথা জানান।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী বলেন, দেশের বাজারে চামড়ার দাম গ্রহণযোগ্য পর্যায়ে না থাকায় রফতানির সিদ্ধান্ত নিয়েছে সরকার।

টিপু মুনশি বলেন, কোরবানির পশুর চামড়া বিক্রি করে মানুষ যে দাম পাচ্ছে, সেটা যৌক্তিক না। আমরা কয়েকদিন ধরে লক্ষ্য করে দেখলাম, দেশের বাজারে চামড়ার দাম গ্রহণযোগ্য পর্যায়ে নেই। এভাবে চলতে পারে না। তাই চামড়া রফতানির পদক্ষেপ নেয় সরকার।

তিনি আরো বলেন, সরকারের পক্ষ থেকে চামড়ার দাম নির্ধারণ করে দেয়া হয়েছিল। ট্যানারি মালিক ও চামড়া ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করা হয়েছিল, যেন তারা নির্ধারিত দামে চামড়া কেনেন। কিন্তু চামড়ার দাম গ্রহণযোগ্য পর্যায়ে রাখা হয়নি।

বাণিজ্যমন্ত্রী বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশকে ভালোবেসে ছিলেন। তাই তো আমরা স্বাধীন দেশে বাস করছি। তিনি আজ নেই, কিন্তু তার আদর্শের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে ভালোবাসেন। তাই উন্নয়নশীল দেশ গড়তে তিনি অক্লান্ত পরিশ্রম করছেন। তিনি সব সময় দেশের মানুষের কথা চিন্তা করেন।

তিনি বলেন, গ্রাম পর্যায়ে মৌসুমী ক্ষুদ্র ব্যবসায়ীরা লবণ দিয়ে কিছুদিনের জন্য চামড়া সংরক্ষণ করলে ভালো দাম পেতে পারেন। যখনই ভালো কিছু করার চেষ্টা করি, তখন কিছু ব্যবসায়ী তার সুযোগ নেয়। তাই আমরা চামড়া রফতানি করার অনুমতি দিয়েছি। এর ফলে তৃণমূলের ব্যবসায়ীরা ভালো দাম পাবেন। রফতানিকারকরা চাইলে চামড়া রফতানি করতে পারবেন।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম মায়া, বীর মুক্তিযোদ্ধা সরদার আ. হাকিম, ভাইস চেয়ারম্যান আ. রাজ্জাক, কাউনিয়া থানার ওসি আজিজুল ইসলাম, বাণিজ্যমন্ত্রীর রাজনৈতিক সহকারী কামরুজ্জামান তুহিন।

 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top