বরিশালে আঁকা হলো দেশের প্রথম থ্রিডি জেব্রা ক্রসিং

S M Ashraful Azom
0
বরিশালে আঁকা হলো দেশের প্রথম থ্রিডি জেব্রা ক্রসিং
সেবা ডেস্ক: সড়ক দুর্ঘটনা বন্ধ করতে ও পথিককে নিরাপদে রাস্তা পারাপার করার সুবিধা দেয়ার জন্য বরিশাল নগরীর রাস্তায় আঁকা হয়েছে থ্রিডি বা ত্রিমাত্রিক জেব্রা ক্রসিং। এর মধ্য দিয়ে দেশের প্রথম কোনো রাস্তায় থ্রিডি জেব্রা ক্রসিং আঁকা হলো বলে জানিয়েছে বরিশাল সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ।

শুক্রবার রাতে চারুকলা শিল্পীদের সহযোগিতায় নগরীর জিলা স্কুল মোড় থেকে আধুনিক মেশিনের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করেন বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ।

মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ বলেন, দুর্ঘটনা এড়িয়ে রাস্তা পারাপারের জন্য জেব্রা ক্রসিং রয়েছে। তবে এসব জেব্রা ক্রসিং প্রায়ই রাস্তার পরিস্থিতির জন্য চোখে পড়ে না। এ সমস্যা দূর করতে এবং বিষয়টিকে আকর্ষণীয় করে তুলতে এগুলো তিন রঙের স্ট্রাইপ দিয়ে রঙিন করে তোলা হয়েছে। ফলে গাড়িচালকরা যেমন পথচারীদের রাস্তা পারাপারকে গুরুত্ব দেবে- তেমন পথচারীরাও এটি ব্যবহারে উৎসাহিত হবে।

তিনি আরও বলেন, এই জেব্রা ক্রসিংটি এমনভাবে তৈরি করা হয়েছে যেন দূর থেকে দেখে একে মনে হয় চৌকোণা কিছু বাক্স রাস্তার ওপর ভেসে বেড়াচ্ছে। এই বিভ্রমটি চোখের অবস্থানের সঙ্গে সঙ্গে বদলাতে থাকে। উঁচু স্থান থেকে দেখে মনে হয় সাদা রেখাগুলো একটি করে দেয়াল তৈরি করেছে রাস্তা বরাবর। আর গাড়িচালকের চোখ থেকে মনে হবে কতগুলো সাদা বাক্স রাস্তার ওপরে ভেসে বেড়াচ্ছে। এর কারণে গাড়ি চালকেরা ওই স্থানে তাদের গাড়ির গতি কমিয়ে দেবে। এতে করে স্কুল, কলেজগামী শিক্ষার্থী ও পথচারী সহজেই চলাচল করতে পারবে এবং দুর্ঘটনা থেকে রক্ষা পাবে।

⇘সংবাদদাতা: সেবা ডেস্ক
ট্যাগস

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top