আইডি কার্ডে নয়, দক্ষতার আলোকে সাংবাদিকের আসল পরিচয়

S M Ashraful Azom
0
আইডি কার্ডে নয়, দক্ষতার আলোকে সাংবাদিকের আসল পরিচয়
সেবা ডেস্ক: বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত, সমালোচিত, আকার্ষনীয় ও চ্যালেঞ্জিং পেশার নাম সাংবাদিকতা। এটি একটি মহান পেশা। এ পেশায় প্রবেশ করা খুবই সহজ, তবে ভাল মিডিয়ায় নয়। আর নিজেকে একজন ভালো সাংবাদিক হিসেবে প্রতিষ্ঠিত করা বড় চ্যালেঞ্জের ব্যাপার। ভালো মিডিয়ায় প্রবেশ করতে হলে অবশ্যই যোগ্যতার ভিত্তিত্বে প্রবেশ করতে হবে।

 সাংবাদিক তাকেই বলা যায় যে নিজেকে কোন মিডিয়া প্রতিষ্ঠানের পরিচয় দিবে, সংশ্লিঠ সংবাদপত্রে তার নিয়মিত সংবাদ প্রকাশ হতে হবে। থাকতে হবে তথ্যজ্ঞাণ, ভাষাগত জ্ঞাণ, প্রযুক্তিগত দক্ষতা, কম্পিউটারে ভিভিন্ন প্রোগ্রাম সহ ইন্টারনেট চালানোর দক্ষতা, ফটোগ্রাফি, ভিডিওগ্রাফি অভিজ্ঞতা, সুন্দরকরে কথা বলা ও সংবাদ লেখার দক্ষতা  এবং একজন সাংবাদিককে অবশ্যই হতে হবে নৈতিক চরিত্রে পরিপূর্ণ ভালো মানুষ, মার্জিত ও স্মার্ট। এই সবকিছু মিলিয়েই একজন সাংবাদিক হতে হয়।

এরপর নিজের কর্মের মাধ্যমে নিজেকে প্রতিষ্ঠিত করে নিতে হয়।
এতো গেলো পত্রিকার সাংবাদিকতা, আর টেলিভিশন সাংবাদিকতায় থাকতে হবে আরো বহু কৌশলগত অভিজ্ঞতা। এখনো টেলিভিশন সাংবাদিকতায় যোগ্যতা ছাড়া প্রবেশ করা যায়না।

যে কথা বলতে ছিলাম, শুধু আইডি কার্ড থাকলেই সাংবাদিক হওয়া যায়না। বর্তমানে কিছিু অসাধু, টাউট, বাটপার কথিত সম্পাদকদের কিছু টাকা দিয়ে একটি সাংবাদিক পরিচয়পত্র তৈরী করে মাঠে নেমে যায় বিভিন্ন অপকর্মে। নিজেকে সাংবাদিক হিসেবে পরিচয় দিয়ে দাপিয়ে বেড়ায় সব যায়গায়, যদিও উল্লেখিত কোন যোগ্যতাই তাদের নেই। তবুও সে সাংবাদিক। এই সাংবাদিকদের অত্যচারে অতিষ্ঠ হয়ে পড়েছে সাধারণ জনগন।

এক্ষেত্রে জনগণকে সচেতন হতে হবে। সব পেশারই শ্রেনী আছে। যেমন, যিনি রাস্তার পাশে বসে দাঁত তোলেন সেও নিজেকে ডাঃ বলে দাবী করে আরা যিনি উচ্চতর শিক্ষার সনদ নিয়ে দাঁত তোলেন সেও ডাঃ, তাই বলে দুই জনের পদবী পরিচয় এক হলেও কর্ম ও মর্যদা এক হবেনা।

জনগণকে এই সকল সাংবাদিক থেকে সচেতন হতে হবে। তাদের বয়কট করতে হবে। ঐ সকল কথিত পত্রিকায় সাংবাদ প্রকাশ করলে আপনার উপকার ক্ষতি কোনটাই হবেনা। সাংবাদিক পরিচয় দিলেই চলবেনা, আপনাকে বুঝতে হবে সে কোন লেভেলেরে সাংবাদিক। অপসাংবাদিকতা বন্ধে সকলে এগিয়ে আসুন। সৎ বস্তনিষ্ঠ গণমাধ্যম দেশ ও সকলের জন্য কল্যাণ বয়ে আনবে এমনটাই প্রত্যাশা।

⇘সংবাদদাতা: সেবা ডেস্ক
ট্যাগস

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top