ভারতের মন জয় করতে বিএনপি’র নতুন কৌশল!

S M Ashraful Azom
0
ভারতের মন জয় করতে বিএনপি’র নতুন কৌশল!
সেবা ডেস্ক: বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি-জামায়াত ইসলামী জোট সরকারের আমলে জঙ্গি ও সন্ত্রাসবাদে মদদ দেয়ার অভিযোগে ভারতের আস্থা হারায় বিএনপি। পরে ভারত সরকারের সুদৃষ্টি ফেরাতে বারবার চেষ্টা করেও ব্যর্থ হয় বিএনপি। এবার ভারতের ১৭তম লোকসভা নির্বাচনে মোদি সরকার নির্বাচিত হওয়ার ঘটনাকে কেন্দ্র করে নতুন কৌশলে নেমেছে দলটি। আর সে কৌশলে বিএনপি ও ঐক্যফ্রন্টের নেতারাও সমানতালে শামিল হয়েছে। জোট ও দলের শীর্ষ নেতারা মোদি সরকারের গুণগান শুরু করেছে। যা তাদের সমন্বিত কৌশল বলেই বিবেচিত হচ্ছে।

মোদি সরকারের প্রতিক্রিয়া জানাতে গিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, ভারতে গণতন্ত্র সফল হয়েছে। ভারতের নির্বাচনে ভোটাররা মোদি সরকারকে নির্বাচিত করে গণতন্ত্রের পরিচয় দিয়েছে। ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের ভিত্তিটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিএনপি ভারত সরকারের সান্নিধ্য চায়। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান লোকসভা নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ে নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়েছেন বলেও জানান তিনি।

এছাড়া খসরু বলেছেন, মুখে মুখে নয়, মোদি সরকারের উদ্দেশে বিএনপির অভিনন্দন বার্তা লিখিত আকারে দেয়া হবে। আমরা চাই, দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারে ভারতের নতুন সরকার যাতে বিএনপির স্বার্থকে গুরুত্ব দেয়।

এদিকে সুদৃষ্টি ফেরাতে জাতীয় ঐক্যফ্রন্টের নেতা ড. কামালকেও ‘নিয়োগ’ দিয়েছে বিএনপি। আর তাই এরইমধ্যে নরেন্দ্র মোদি ও অমিত শাহকে অভিনন্দন জানিয়ে দুটি চিঠি গণমাধ্যমে পাঠিয়েছে ড. কামাল। জানা গেছে, ঢাকায় ভারতীয় হাইকমিশনে চিঠি পাঠানোর মাধ্যমে ড. কামাল হোসেন এ অভিনন্দন জানান। চিঠিতে কামাল হোসেন বলেন, অদূর ভবিষ্যতে তিনি পারস্পরিক আগ্রহের বিষয় নিয়ে নরেন্দ্র মোদি, অমিত শাহ ও বিজেপি নেতাদের সঙ্গে আলোচনার জন্য বৈঠক করতে চান। চিঠিতে বিএনপি ও ঐক্যফ্রন্টের সম্পর্কের বিষয়েও উল্লেখ করা হয়েছে বলে জানা গেছে।

প্রসঙ্গত, বিএনপি শাসনামলে উত্তর-পূর্ব ভারতের বিদ্রোহীরা বাংলাদেশে আশ্রয়-প্রশ্রয় পায়। এছাড়া তারেক রহমানের তত্ত্বাবধায়নে দশ ট্রাক অস্ত্রের চালানের মতো ঘটনা ঘটে, যেটা ভারতের কাছে খুবই স্পর্শকাতর বিষয় হয়ে দাঁড়ায়। এ নিয়ে ভারত বিএনপির প্রতি নাখোশ। ফলে বিএনপির এসব কৌশল ও মিষ্টি কথা সুদৃষ্টি ফেরাতে কতোটা সহায়ক হবে তা এখনই বলা যাচ্ছে না।

⇘সংবাদদাতা: সেবা ডেস্ক
ট্যাগস

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top