সৌদি আরবের সশস্ত্রবাহিনীতে বড় ধরনের রদবদল

Seba Hot News
সৌদি আরবের সশস্ত্রবাহিনীতে বড় ধরনের রদবদল
সেবা ডেস্ক:- সৌদি আরবের সশস্ত্রবাহিনীতে বড় ধরনের রদবদল করা হয়েছে। রদবদলের অংশ হিসেবে সেনাবাহিনীর প্রধানসহ বেশ কয়েকজন উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাকে বরখাস্তও করা হয়েছে।  ২৬ ফেব্রুয়ারি, সোমবার রাতে সৌদি আরবের বাদশাহ সালমান এক রাজকীয় অধ্যাদেশে এই রদবদল করেছেন।

 ধারণা করা হচ্ছে, এর পেছনে যুবরাজ মোহাম্মদের হাত আছে। স্থানীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) বরাত দিয়ে এই খবর জানায় বিবিসি অনলাইন।
এ ছাড়া পদচ্যুতদের মধ্যে পদাতিক বাহিনী এবং বিমান বাহিনীর প্রধান রয়েছেন। এ ছাড়া বেশ কয়েকজন বেসামরিক কর্মকর্তাকেও বরখাস্ত করা হয়। তাদের জায়গায় তরুণ কর্মকর্তাদের স্থলাভিষিক্ত করা হয়েছে।

রাতারাতি প্রশাসনে এত বড় পরিবর্তনের কোনো কারণ জানানো হয়নি। তবে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান সামরিক ক্ষেত্রে সংস্কার চাইছেন এবং ইয়েমেনের হুতি বিদ্রোহীদের বিপক্ষে লড়াইয়ের তিন বছর পূর্ণ হওয়ার আগে আগে এই পরিবর্তন আনা হল। হঠাৎ এই পরিবর্তনের পেছনে তারই হাত থাকতে পারে বলে ধারণা করছে স্থানীয় গণমাধ্যমগুলো।

এসপিএ জানায়, সেনা প্রধান জেনারেল আবদুল রহমান বিন সালেহ আল-বানইয়ানকে বরখাস্ত করা হয়েছে এবং নিয়োগ দেওয়া হয়েছে ফায়াদ আল-রুয়াইলিকে।
যুবরাজ মোহাম্মদ দেশটির প্রতিরক্ষা মন্ত্রী। বিগত কয়েক মাসে তিনি নিজের রাজনৈতিক ক্ষমতা আরও শক্ত করে চলেছেন। পাশাপাশি অর্থনৈতিক এবং সামাজিক সংস্কারেও জোর দিচ্ছেন।

তার মদদেই প্রতিবেশী দেশ ইয়েমেনে ২০১৫ সাল থেকেঅভিযান চালানো হচ্ছে । এই সংঘর্ষ এমন অবস্থায় পৌঁছেছে যে জাতিসংঘ একে নিকৃষ্টতম মানবাধিকার সংকট বলে আখ্যা দিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এই সংঘর্ষে কমপক্ষে ৯ হাজার মানুষ নিহত হয়েছে। এর পাশাপাশি কলেরায় মারা গেছে আরও অন্তত দুই হাজার মানুষ।

সূত্র: BBC

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top